ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

শীতে নাক দিয়ে রক্ত পড়া কি কঠিন রোগের লক্ষণ?

শীত এলে অনেকেরই নাক দিয়ে রক্ত পড়ে। তবে বিষয়টিকে কেউই তেমন গুরুত্ব দেয় দেয় না। আবার অনেকেই ভয় পেয়ে যান। তবে শীত এলেই নাক দিয়ে রক্ত পড়ার কারণ কী? আর এমনটি হলেই বা কী করণীয়?


বিশেষজ্ঞদের মতে, শীতে নাক দিয়ে রক্ত পড়ার অন্যতম কারণ হলো বাতাসের আর্দ্রতা কমে যাওয়া। এ কারণে নাকের ভেতরের পাতলা ত্বক ফেটে যায়।


এর একেবারে তলাতেই থাকে রক্তজালিকা। ওই পাতলা ত্বক ফেটে গেলে সেখান থেকে রক্তপাত হতে থাকে। শুধু তাই নয় নাসারন্ধ্রের ভেতরের অংশ থেকেও রক্তপাত হয়। আবার বাইরের দিক থেকেও রক্তপাত হতে পারে।


এ ছাড়াও শীতে অনেকের সর্দি-কাশির সমস্যা বাড়ে। যদি কারও প্রচুর হাঁচির হয় তাহলেও নাক থেকে রক্ত পড়তে পারে। একটানা ২০বার হাঁচি দিলে নাকের ভেতরের ওই পাতলা ত্বকে ফেটে যায়।


ওই সময় রক্তজালিকাগুলোতেও ছোট ছোট ফাটল ধরে। ফলে রক্ত পড়া বের হতে পারে। যদিও এগুলো বড় কোনো রোগের কারণ নয়।


তবে নাকের ক্যানসার বা রক্ত জমাট বাঁধার মতো জটিল সমস্যা থাকলেও নাক থেকে প্রায়ই রক্তপাত হতে পারে। তবে যদি শীতে নাক থেকে রক্ত পড়ে তাহলে তা দ্রুত সেরে যায়।


আর যদি অন্য কোনো কারণে রক্তপাত হয় তাহলে সহজে সারে না। যদি সমস্যা দীর্ঘদিন ধরে চলতে থাকে, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।


শীতে নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা থেকে বাঁচতে শরীরকে আর্দ্র রাখতে হবে। বেশি করে পানি খেতে হবে। পাশাপাশি ফলের রস ও তরল খাবার বেশি করে খেলে শরীর আর্দ্র থাকবে আর ত্বকও হবে নমনীয়। ফলে ত্বক ফেটে যাওয়ার ঝুঁকি কমে। এমনকি নাক থেকে রক্তপাতও কমবে।


সূত্র: হার্ভার্ড হেলথ

ads

Our Facebook Page